ঐতিহ্যবাহী কালাই রুটি

রাজশাহী বিভাগের একটি ঐতিহ্যবাহী খাবার কালাই রুটি। বরেন্দ্র অঞ্চলের মাটি বিভিন্ন রকম ডাল উৎপাদনের জন্য অত্যান্ত উপযোগী হওয়ায় এখানে অন্যান্য ফসলের চেয়ে ডাল উৎপাদন ভাল হয়। তাই এখানকার মানুষের দৈনন্দিন খাদ্য তালিকায় ডালের প্রাধান্য দেখা যায় বেশি, হোক সে কালাই রুটি, কালাই ডালের বড়ি বা সাধারন ডালের ঝোল।

কালাই রুটি খুবই সুস্বাদু এবং মুচমুচে একটি রুটি। এটি দেখতে কিছুটা থালাকৃতি এবং একটু পুরু হয়, এই রুটি তৈরীর মূল উপকরণ কালাই ডালের আটা। তবে, রুটিতে মুচমুচে ভাব আনার জন্য কালাই আটার সঙ্গে চালের গুঁড়া মেশানো হয়। এরপর বিশেষ কায়দায় হাতে এই রুটি তৈরী করা হয়। ধনে পাতার চাটনি, বেগুন ভর্তা বা মরিচ ভর্তা যে কোনটার সাথেই এ রুটির স্বাদ আরও বেড়ে যায়। তবে, এ রুটির চাহিদা যে শুধু বাড়ির চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ তা কিন্তু নয়। কালাই রুটির চাহিদা এবং জনপ্রিয়তার দরুন এখন বিভিন্ন খাবারের দোকানগুলোতে এই রুটি পাওয়া যায়। আবার শুধু কালাই রুটিকে কেন্দ্র করেই গড়ে উঠেছে অনেক দোকান। দেশের বিভিন্ন অঞ্চল থেকে এখানে লোকজন কাজে বা বেড়াতে আসলে এই রুটির স্বাদ নিতে ভোলে না। রাজশাহী শহরের Street Food গুলোর মধ্যে সকলের পছন্দের একটি খাবার কালাই রুটি। সকল শ্রেণির মানুষের কাছে এই খাবারটির চাহিদা আছে।

×
আমাদের সম্পর্কে

রাজশাহী অ্যাড -এ আপনাকে স্বাগতম। রাজশাহী অ্যাড ওয়েবসাইট ও মোবাইল আপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে রাজশাহীতে অবস্থিত সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, হাসপাতাল, রেস্টুরেন্ট, আবাসিক হোটেল, শো-রুম, সুপার শপ, ছোট-বড় ব্যবসা, বুটিক ও জরুরী যেকোন তথ্য সেবাসহ নগরের যাবতীয় খুটিনাটি পেয়ে যাবেন নিজ হাতের নাগালে। আপনাদের সেবায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

Copyright© 2017 Blue Hills IT Service All right reserved.