Image
1 year ago 0 comments

রাজশাহীতে হচ্ছে আন্তর্জাতিক নৌবন্দর

ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে রাজশাহীতে হবে আন্তর্জাতিক নৌবন্দর। নৌবন্দর স্থাপনের জন্য একটি গভীর চ্যানেল তৈরি করতে শীঘ্রই পদ্মা নদী খনন করে নাব্যতা ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে এই কাজ বাস্তবায়ন করবে। এ নিয়ে দু’দেশের মধ্যে আলোচনাও হয়েছে। শিঘ্রই ভারতের একটি প্রতিনিধি দল এলাকা পরিদর্শেনে আসবেন রাজশাহীতে। তবে এর আগেই সরকারি উদ্যোগে পদ্মাপাড়ের ৬ কিলোমিটার জুড়ে শুরু হয়েছে খনন কাজ।
৫৭ কোটি টাকা ব্যয়ে সোনাইকান্দি থেকে পাঠানপাড়া পর্যন্ত ৬ কিলোমিটার এলাকা খনন করা হবে। যাতে খনন হবে ২৬ লাখ ঘন মিটার মাটি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী রাজশাহীতে একটি আন্তর্জাতিক নৌবন্দর স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন। এজন্য এই খনন কার্যক্রম শুরু হয়েছে। ক্যাপিটাল ড্রেজিং করে নদীর নাব্যতা ৮ থেকে ১০ মাস ধরে রাখার চেষ্টা করা হবে। ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে এই উদ্যোগ বাস্তবায়ন করা হবে।
মধ্য জুন পর্যন্ত তারা এই নদীতে ড্রেজিং করবেন। এরমধ্যে যতটুকু খনন করার কথা তা সম্পন্ন করা না গেলে, পরের শুকনো মৌসুম পর্যন্ত অপেক্ষা করতে হবে।
প্রসঙ্গত, পাকিস্তান আমলেও রাজশাহীতে নৌবন্দর ছিল। ভারতসহ দেশের বড় বড় জাহাজ মালামাল নিয়ে রাজশাহীতে আসত। জাহাজে করেই ঢাকায় যেত রাজশাহীর মিষ্টি আম। তবে ফারাক্কার বাঁধের পর মরা পদ্মায় এখন বর্ষার তিন মাস ছাড়া সারাবছর বালুচর জেগে থাকে। এই বালু সরিয়ে আবারো সেখানে নৌবন্দর গড়ে তোলার চেষ্টা চলছে।

সূত্রঃ ডেইলি সানশাইন

Post

রাজশাহীতে রথের মেলা শুরু

1 year ago

আগামী ৪ জুলাই বৃহস্পতিবার ভগবান জগনাথ দেবের রথ উপলক্ষে এখন সকল প্রস্তুতি শেষ করেছে হিন্দু সম্প্রদায়। এদিকে রথের আগেই জমে উঠেছে নগরীর মেলা। নগরীর আলু [...]

Post

চিহ্নমেলা চিরায়তবাঙলা ২০১৯

1 year ago

চিহ্নমেলা চিরায়তবাঙলা ২০১৯
লেখক-পাঠক-সম্পাদক বৈশ্বিক সম্মিলন
১১ ও ১২ মার্চ, সোম ও মঙ্গলবার ২০১৯
স্থান : শহীদুল্লাহ কলাভবন চত্বর, রাজশাহী বিশ্ববিদ্ [...]

Post

রাজশাহীতে বই উৎসবে ৫০ লাখ নতুন বই পাবে শিক্ষার্থীরা

1 year ago

বিভাগীয় শহর রাজশাহীতে বছরের প্রথম দিনে নতুন বই পাবে ৫০ লাখ শিক্ষার্থী। 

২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী রয়েছে ৬ লাখ ৪৯ হা [...]

মন্তব্য করুন