Image
3 months ago 0 comments

রাজশাহীতে ১ জুলাই থেকে লাল-সবুজ অটোরিকশা চলাচল শুরু

আগামী ১ জুলাই থেকে রাজশাহী মহানগর এলাকায় সকাল-বিকেল দুই শিফটে চলাচল করবে লাল-সবুজ রঙের ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশা। অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে এ ব্যাপারে একটি নীতিমালা প্রস্তুত করেছে রাজশাহী সিটি করপোরেশন।

সোমবার (১০ জুন) বিকেলে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে মহানগরীর ইজিবাইক মালিক-শ্রমিক সমবায় সমিতি ও ইজিবাইক শ্রমিক ইউনিয়ন নেতাদের সঙ্গে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বিগত মেয়াদে আমি অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে অনুমতি দিয়েছিলাম। বিগত কয়েক বছরে অটোরিকশা ও চার্জার রিকশার সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়ে দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এজন্য নগরবাসীর চলাচলে সুবিধা আনতে ও যানজট নিরসরে অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে শৃঙ্খলা আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মহানগরীতে দিনে দুই শিফটে লাল-সবুজ রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। আগামী ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে সারাদেশে দৃষ্টান্ত হবে রাজশাহী সিটি করপোরেশন। এ ব্যাপারে মহানগর পুলিশসহ সবার সহযোগিতা কামনা করেন মেয়র।

মতবিনিময় সভায় ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশা চলাচলে রাজশাহী সিটি করপোরেশনের প্রস্তুতকৃত নীতিমালা পড়ে শোনান প্রধান প্রকৌশলী আশরাফুল হক।

নীতিমালায় উল্লেখ করা হয়েছে, সকল ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশার অনলাইন নিবন্ধন আগামী ১ জুলাই থেকে শুরু হবে। ৩০ জুনের পর মহানগরীতে সরু চাকার কোনো রিকশা চলাচল করতে পারবে না। যেসব অটোরিকশা ও চার্জার রিকশার মালিক রাজশাহী সিটি করপোরেশনের ভোটার/ নাগরিক নয়, তাদের রেজিস্ট্রেশন বাতিল হবে। কোনো অটোরিকশা ও চার্জার রিকশার মালিকের নামে ৫টির অধিক অটোরিকশা ও চার্জার রিকশা থাকলে ৫টি বহাল রেখে বাকিগুলোর রেজিস্ট্রেশন বাতিল হবে।

এতে আরও জানানো হয়, যেসব অটোরিকশা ও চার্জার রিকশার রেজিস্ট্রেশন ৫ বছর পূর্ণ হয়নি, মালিকরা এসব অটোরিকশা ও চার্জার রিকশা নবায়ন ফি দিয়ে নবায়ন করতে পারবেন। অটোরিকশা ও চার্জার রিকশা দু’ভাগে বিভক্ত হবে ও জোড় সংখ্যার রঙ সবজু ও বিজোর সংখ্যার রঙ লাল হবে। নিবন্ধন কার্ডের নম্বর অনুযায়ী বিজোড় সংখ্যা লাল ও জোড় সংখ্যা সবুজ রঙের সম্পূর্ণ হুড ও যান রঙ করে ব্যবহার করতে হবে।

মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত লাল রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত সবুজ রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। পরের সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সবুজ রঙ এবং দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত লাল রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। শুক্রবার ও সরকারি ছুটির দিন এবং রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করতে পারবে। রুট প্ল্যান অনুযায়ী যানবাহন চলাচল করবে। যানবাহনগুলো নিবন্ধন কার্ড ব্যতিত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না।

মালিক, চালক ও অটোরিকশা ও চার্জার রিকশার পৃথক পৃথক নিবন্ধন থাকবে। রিকশা চালকদের সিটি করপোরেশন থেকে পরিচয়পত্র দেওয়া হবে। সব চালকদের নির্দিষ্ট পোশাক পরিধান করতে হবে বলেও জানানো হয়।


সূত্রঃ রাজশাহী এক্সপ্রেস

Post

Workshop on Fast Charging of Solar Based Hybrid Electric Vehicle

6 months ago

Time: Thu Feb 28  2019, at 10:00 am to 03:00 pm

VENUE: RUETRajshahi, RUET,  Rajshahi-6204, Bangladesh


Humanity is on the verge of a massive technological revolution. That revolution will be led, to a great extent, by renewable energy sources, especially solar energy and energy storage devices or more precisely, batteries. Battery Technology is also leading the r [...]

Post

মাসব্যাপী তাঁতবস্ত্র ও কুটিরশিল্প মেলা-২০১৮

1 year ago

রাজশাহীর বর্ণালীতে "মাসব্যাপী তাঁতবস্ত্র ও কুটিরশিল্প মেলা-২০১৮" এর আয়োজন করেছে কল্পনা প্রতিবন্ধী সংস্থা।

এখানে তাঁতজাত ও কুটির শিল্পোৎপন্ন [...]

Post

MeGo Mango Picking Festival 2019

3 months ago

সময়ঃ ১০:০০ থেকে বিকাল ৫:০০ টা

তারিখঃ ০১-০৬-২০১৯ থেকে ০২-০৬-২০১৯

স্থানঃ কোর্ট ষ্টেশন, রাজপাড়া, রাজশাহী-৬০০০


MeGo ম্যাংগো প্যাকিং ফেস্টিভ্যালে আপন [...]

মন্তব্য করুন