Image
4 months ago 0 comments

রাজশাহীতে রথের মেলা শুরু

আগামী ৪ জুলাই বৃহস্পতিবার ভগবান জগনাথ দেবের রথ উপলক্ষে এখন সকল প্রস্তুতি শেষ করেছে হিন্দু সম্প্রদায়। এদিকে রথের আগেই জমে উঠেছে নগরীর মেলা। নগরীর আলুপট্টি মোড় থেকে সাগরপাড়ার বটতলায় পর্যন্ত বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসতে শুরু করেছেন ব্যবসায়ীরা। রথের আয়োজকরা বলছেন, এবার নগরীর চারটি স্থানে থেকে রথ বের করা হবে। এর মাঝে নগরীর রেশমপট্টি এলাকার ইসকান সংগঠনের আয়োজনে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টায় বের করা হবে র‌্যালি। ওইদিন বিকেল সাড়ে ৪ টায় নগরীর বোয়ালিয়ী থানার মোড়ে রথবাড়ি, হনুমানজীর মন্দির, শিরোইল মঠ পুকুরের লক্ষী  নারায়ণ দেবের তিনটি মন্দির একত্রিত হয়ে আলুপট্রি মোড়ে র‌্যালি নিয়ে বের হবে। র‌্যালিটি সাহেববাজার মণিচত্বর হয়ে বাটার মোড় দিয়ে সাগর পাড়া হয়ে আলুপট্টি মোড়ে এসে শেষ হবে। আগামী ৪ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত চলবে রথের এই মেলা। ১১ জুলাই উল্টো রথের মাধ্যমে শেষ হবে রথ।
রাজশাহী নগর হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, ভববান জগন্নাথ দেবের রথের মেলার প্রস্তুতি এখন প্রায় শেষ। মন্দিরগুলো ধুয়ে মুছে সুন্দর করে সাজানো হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে নগরীর চারটি মন্দিরে একযোগে পূজা হবে। বিকেলে হবে রথ টানা। তিনি আরো জানান, হিন্দু সম্প্রদায়ের সকলে মিলে টানবে এই রথ। রথের দড়ি টানার ফলে মানুষের আয়ু বাড়ে ও বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে থাকে মানুষ। মেলায় রথের সামনে ঢাকঢোল, বাদ্য, কাঁসার ঘন্টা ও নারীদের উলু আর শঙ্খ ধ্বনির মধ্য দিয়ে ধর্মীয় অনুষ্ঠানের প্রথম পর্ব সম্পন্ন হবে।
এদিকে রথের আগেই নগরীর আলুপট্টি মোড় হয়ে সাগরপাড়া বটতলার মোড় পর্যন্ত বসেছে রথের মেলা। মেলায় বেশিরভাগ ব্যবসায়ী দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন। বিভিন্ন খেলনা, মাটির খেলনা, রান্না বান্নার হাঁড়ি পাতিল, মেয়েদের সাজগোজের পণ্য ও ছোট বাচ্চাদের বিভিন্ন পণ্যসহ কাঁঠের আসবাবপত্র নিয়ে বসেছে এই মেলা। মেলার সিলভর হাঁড়ি পাতিলের ব্যবসায়ী মানিক ইসলাম জানান, তিনি বগুড়া থেকে সোমবার এসেছেন। মেলা এখনো জমজমাট হয়িিন। রথের দিন থেকে বিক্রি বেড়ে যাবে। তার কাছে ১০ টাকা হতে ১৩০ টাকা পর্যন্ত বিভিন্ন পণ্য রয়েছে।
মাটির হাঁড়ি পাতিলের দোকানি রমিল জানান, এখনো মেলা জমে উঠেনি। পুরোপুরি মেলা জমতে আরো কিছু দিন সময় লাগবে। এখন টুকটাক ভাবে বিক্রি হচ্ছে। তার কাছে ৫ টাকা থেকে ১০০ টাকার মূল্যের পণ্য রয়েছে। কাঁঠের আসবাব পণ্যের দোকানি ইয়াকুব আলী জানান, গত পরশু এসেছি এখানে। বেচা বিক্রি এখন মোটামুটি ভালো হয়। মেলা চলবে আগামী ৪ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত। তবে কাঁঠের সকল পণ্যের দোকান মেলা শেষ হয়েও অনেক দিন পর্যন্ত থাকে।

সূত্রঃ ডেইলি সোনারদেশ

Post

রাজশাহীতে ঐক্য আন্তর্জাতিক এসএমই মেলা

4 months ago

রাজশাহীতে ২ দিনব্যাপী শুরু হয়েছে ঐক্য আন্তর্জাতিক এসএমই মেলা। মেলাটি ২৭ই জুন ২০১৯ থেকে ২৮ই জুন ২০১৯ পর্যন্ত চলবে।  অন্যান্য বৃহৎ শিল্পের চেয়ে এসএম [...]

Post

বই উৎসব

11 months ago

পরম বন্ধু বই। তাই গতবছরের মত এই ২৯শে নভেম্বর ২০১৮,বিখ্যাত পদার্থবিজ্ঞানী ক্রিস্টিয়ান ডপলারের জন্মদিনে হতে চলেছে এক ভিন্নধর্মী উৎসব- বই উৎসব!
এ বছরের [...]

Post

Rajshahi College HSC Alumni Reunion-2019

1 month ago

ব্রিটিশ আমলে অবিভক্ত বাংলার দ্বিতীয় শ্রেষ্ঠ বিদ্যাপীঠ এবং বর্তমান যুগেও   বাংলাদেশের শ্রেষ্ঠ কলেজ 'রাজশাহী কলেজ' ১৮৭৩ সাল থেকে আজ পর্যন্ত জ্ঞানচ [...]

মন্তব্য করুন