Image
7 months ago 0 comments

ডাবল লাইন হচ্ছে রাজশাহী-আব্দুলপুর রেলপথ

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের ডিও লেটার প্রদানের পরিপ্রেক্ষিতে আব্দুলপুর হতে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীত করার জন্য ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) এর অনুমোদনের চিঠি রেলপথ মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

বুধবার বিকেলে নগর ভবনের মিনি কনফারেন্স কক্ষে রাসিক মেয়রের সাথে মতবিনিময় সভায় বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের কর্মকর্তারা এই তথ্য জানান।

তারা জানান, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে আব্দুলপুর হতে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীতকরণসহ মোট ১১টি প্রকল্পের ফিজিবিলিটি স্টাডির জন্য অনুমোদনের চিঠি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে ফিজিবিলিটি স্টাডির কাজ শুরু হবে।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমরা রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন চেয়েছিলাম, সেটা পেয়েছি। এখন রাজশাহী-কলকাতা ট্রেন সার্ভিস চাই। আশা করছি এটিও হয়ে যাবে। এছাড়া রাজশাহী-আব্দুলপুর রেললাইনটি ব্রডগেজ ডাবল লাইনে উন্নীতকরণ প্রয়োজন।

ডাবল লাইন নির্মিত হলে রাজশাহীর সাথে সরাসরি পার্শ্ববর্তী দেশ ভারতসহ চট্টগ্রাম, কক্সবাজার, বগুড়া, রংপুর ও লালমনিরহাট ইত্যাদি স্থানে সাবলিল ট্রেন যোগাযোগ স্থাপিত হবে। এতে করে যাত্রীসেবা বৃদ্ধির পাশাপাশি মালামাল পরিবহণ বৃদ্ধি পাবে এবং অর্থনীতির চাকা আরও বেগবান হবে।

সভায় বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহা-ব্যবস্থাপক মিহির কান্তি গুহ, সিওসিএস শহিদুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা, রাসিকের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, মাননীয় মেয়রের একান্ত সচিব মোঃ আলমগীর কবির, নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল প্রমুখ। নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম তুষার প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

মতবিনিময় সভায় নতুন বিলশিমলা থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত রেলের ভূমিতে গ্রিন জোন সৃজন, অবৈধ স্থাপনা উচ্ছেদসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, গত ১১ জুলাই আব্দুলপুর হতে রাজশাহী পর্যন্ত সিঙ্গেল ব্রডগেজ রেললাইনটি ডাবল লাইনে উন্নীত করার জন্য রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন, এমপি বরাবর ডিও লেটার দেন রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন। ডিও লেটার প্রদানের সাথে সাথে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদেও নির্দেশ দিয়েছিলেন রেলমন্ত্রী।


Spurce: https://bit.ly/2W8pMoq

Post

Workshop:Introduction to Arduino

2 years ago

CSE,RU, North Block,4th Science Building,University of Rajshahi, Rajshahi, Bangladesh

 Workshop Series of CSE,RU

-----------------------------------------

Workshop Name : আরডুইনোতে হাতেখড়ি ( Introduction to Arduino)

Only for the Students of CSE,RU

Date: 13 April,2018

Friday (8AM- 12:30 PM)

Room No: 222

Hardwa [...]

Post

ক্ষুদ্র নৃগোষ্ঠির হস্তশিল্প ও সংস্কৃতি মেলা

2 years ago

রাজশাহীতে শুরু হয়েছে তিনদিন ব্যাপি ক্ষুদ্র নৃগোষ্ঠির হস্তশিল্প ও সংস্কৃতি মেলা। রাজশাহী নগর ভবনে এই মেলার আয়োজন করা হয়েছে।

এবারে মেলায় ২০টি স্টল [...]

Post

Workshop on Idea to Startup: The art of Leadership and Entrepreneurship

2 years ago

Date: 04-05-2018

Friday at 9 AM - 6 PM

Rajshahi,RUET, 6204 Rajshahi

Have you ever wondered why small things sometimes conquer the whole world? How a small startup become a gian [...]

মন্তব্য করুন