Image
7 months ago 0 comments

রাজশাহীতে আয়কর মেলা শুরু ১৪ নভেম্বর

রাজশাহী কর অঞ্চলে প্রতিবছর কর দাতার সংখ্যা বাড়ছে। কর দাতাদের সুবিধার্থে আগামী ১৪ নভেম্বর থেকে রাজশাহীতে সপ্তাহব্যাপী ‘আয়কর মেলা ২০১৯’ শুরু হচ্ছে। হেলেনাবাদ কর ভবন অফিস চত্বরে এই মেলা অনুষ্ঠিত হবে। চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

এছাড়া সেরা করদাতাদের সম্মাননা প্রদান করা হবে। কর অঞ্চল রাজশাহীর উদ্যোগে সাতটি ক্যাটাগরিতে রাজশাহী সিটি করপোরেশনসহ রাজশাহী, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলাসমূহের ৪২ জন সেরা করদাতাকে এই সম্মননা প্রদান করা হবে।

 মঙ্গলবার দুপুরে রাজশাহী কর কমিশনারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রাজশাহী অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম। তিনি বলেন, আগামী ৩০ নভেম্বর ২০১৯-২০ অর্থ বছরের কর পরিশোধের শেষ তারিখ। নাগরিকদের সেবা নিশ্চিতের লক্ষ্যে প্রতিবছর আয়কর মেলার আয়োজন করা হচ্ছে। প্রতিবছরই কর দাতারা স্বতস্ফূর্তভাবে মেলায় অংশ নিচ্ছেন এবং সেবাগ্রহণ করছেন। এই মেলার মাধ্যমে মানুষের কর ভীতি কমেছে।

 রাজশাহী অঞ্চলে করদাতা বা টিন নম্বর গ্রহীতার সংখ্যার পাশাপাশি কর আদায়ের পরিমাণ বাড়ছে উল্লেখ করে কর কমিশানর জানান, গত বছর ২০১৮-১৯ অর্থ বছরে রাজশাহী কর অঞ্চল মোট ৭৪১ কোটি টাকা কর আদায় করা হয়েছে। এসময়ে এক লাখ ২০ হাজার ৩২৯ জন করদাতা তাদের রিটার্ন দাখিল বা কর পরিশোধ করেন। এই অর্থবছরে রাজশাহী অঞ্চলে মোট টিন নম্বর (ইটিআইএন) গ্রহীতার সংখ্যা ছিলো দুই লাখ ২৯ হাজার ৭২৬জন। অর্থছরটিতে কর মেলা থেকে সাড়ে ১৫ কোটি টাকর বেশি কর আদায় করা হয়। মেলায় ৬৬ হাজার ১৩৬জন মানুষকে সংশ্লিষ্ট সেবা প্রদান করা হয়। 

 রাজশাহী অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম আরও জানান, রাজশাহীতে আগামী ১৪ নভেম্বর সকাল নয়টায় মেলার উদ্বোধন করা হবে। চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলায় আয়কর রিটার্ন দাখিল, ইটিআইএন রেজিস্ট্রেশন, নতুন করদাতাদের ইটিআইএন সার্টিফিকেট প্রদান, আয়কর অধিক্ষেত্র জানা, আয়কর রিটার্ণ ফরম পুরণে সহযোগিতা, মেলা প্রাঙ্গনে অবস্থিত ব্যাংক বুথে আয়কর জমা এবং মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও করদাতাদের সহযোগিতাসহ কর সংশ্লিষ্ট বিষয়ে সংশ্লিষ্ট নাগরিকদের সহযোগিতা করা হবে।

 এছাড়া নওগাঁ, নাটোর, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ জেলাসমূহে আগামী ১৬ থেকে ১৯ নভেম্বর চারদিন এবং ঈশ্বরর্দী, ভনানীগঞ্জ, মহাদেবপুর ও সিংড়ার সংশ্লিষ্ট স্থানসমূহে ১৭ ও ১৮ নভেম্বর দুইদিন  আয়কর মেলা অনুষ্ঠিত হবে। 

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- রাজশাহী কর অঞ্চলের যুগ্ম কর কমিশনার মির্জা আশিক রানা, জাফর ইমাম, উপ কর কমিশনার আবু নসর মো. মাহবুবুজ্জামান, জাহাঙ্গীর আলমসহ অন্যরা।


Source: bd-pratidin

Post

Workshop:Introduction to Arduino

2 years ago

CSE,RU, North Block,4th Science Building,University of Rajshahi, Rajshahi, Bangladesh

 Workshop Series of CSE,RU

-----------------------------------------

Workshop Name : আরডুইনোতে হাতেখড়ি ( Introduction to Arduino)

Only for the Students of CSE,RU

Date: 13 April,2018

Friday (8AM- 12:30 PM)

Room No: 222

Hardwa [...]

Post

রাজশাহী-ঢাকা রুটে চালু হচ্ছে আরেকটি নতুন ফ্লাইট

9 months ago

রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের  অনুরোধের পরিপ্রেক্ষিতে রাজশাহী-ঢাকা রুটে বিমানের আরেকটি ফ্লাইট চালু হতে  যা [...]

Post

6th RUCC Job Fair 2019

1 year ago

TIME: Wed Mar 13 2019 at 09:00 am to Thu Mar 14 2019 at 08:00 pm

VENUE: University of Rajshahi, Rajshahi - Dhaka Highway, Motihar, Rajshahi 6205


History will be made again at University of Rajshahi.
For the sixth time in the history of Rajshahi University, Rajshahi University Career Club (RUCC) is proudly declaring the date of 6th RUCC JOB FAIR 2019 in upcoming 13 & [...]

মন্তব্য করুন