Image
3 months ago 0 comments

রাবির দশম সমাবর্তন শনিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দশম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে শনিবার (২৯-০৯-২০১৮) । সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ। সমাবর্তনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য মোট ৬ হাজার ১৪ জন গ্রাজুয়েট নিবন্ধন করেছেন। বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্রাজুয়েটদের স্ব স্ব বিভাগ থেকে গাউন সংগ্রহ করতে হবে। এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী গ্রাজুয়েটদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে গাউন সংগ্রহ করতে হবে। সমাবর্তনের দিন ১০টি বুথ বসবে। গ্রাজুয়েটদের নির্ধারিত বুথ থেকে খাবার সংগ্রহ করতে হবে।

রাষ্ট্রপতি ও গ্রাজুয়েটদের বরণ করে নিতে ইতোমধ্যেই সমাবর্তনের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে ৬ হাজার ১৪ জন গ্রাজুয়েটের হাতে সনদপত্র তুলে দেওয়া হবে। সমাবর্তনে প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে সম্মানসূচক ডিলিট ডিগ্রি প্রদান করা হবে। আগের সমাবর্তনগুলোর তুলনায় এবারের সমাবর্তন অধিক জমকালো হবে বলে আশা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ইমেরিটাস আলমগীর মো. সিরাজুদ্দীন। এ ছাড়াও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।


উল্লেখ্য, সর্বশেষ ২০১৫ সালের জানুয়ারিতে সাবেক উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সময়ে নবম সমাবর্তনের আয়োজন করা হয়েছিলো। মিজানউদ্দিনের সময়ে দশম সমাবর্তনেরও নিবন্ধন শুরু হয়। ওই সময়ে মোট পাঁচ হাজার ২৭৫ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেন। মিজানউদ্দিনের মেয়াদ শেষ হলে নতুন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান আবারও সমাবর্তনের নিবন্ধনের তারিখ ঘোষণা করেন। এতে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি, এমবিবিএস, বিডিএস ডিগ্রি অর্জনকারীদের নিবন্ধনের সুযোগ দেওয়া হয়।

Post

আবাসন মেলা' ২০১৮

8 months ago

"নিজের বাড়িতে জাগো উচ্ছ্বাসে" শিরোনামে   রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আবাসন মেলা' ২০১৮। মেলার স্থান গ্রীন প্লাজা নগর ভবন। মেলা চলবে ২রা হতে ৫ই [...]

Post

পদ্মা পাড়ে "রাজশাহী কমেডি ক্লাব" এর উদ্যোগে বই মেলা

11 months ago

আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে রাজশাহী কমেডি ক্লাব ৩য় বারের মত রাজশাহীতে আয়োজন করছে অমর একুশে বই মেলা'২০১৮। 

 ২০ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রু [...]

Post

ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের নববর্ষ বরণ ১৪২৫

9 months ago

প্রতিবারের মত, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ এবার ও উদযাপিত করতে যাচ্ছে পহেলা বৈশাখ, বাঙালির প্রাণের।
ভূতত্ত্ব ও খনিবিদ্যা প [...]

মন্তব্য করুন