Image
7 months ago 0 comments

Inter Medical Film Festival 2019

Time: Thu Mar 28 2019 at 05:00 pm to Fri Mar 29 2019 at 08:00 pm

VENUE: Rajshahi Medical College Campus, Medical Road, Goshpara More, Rajshahi-6000 


২০১৯ এর মার্চের শেষে রাজশাহী মেডিকেল কলেজ ফিল্ম সোসাইটি আয়োজন করতে যাচ্ছে ইন্টার মেডিকেল ফিল্ম ফেস্টিভ্যাল। আমরা বিশ্বাস করি প্রতিকারের চেয়ে প্রতিরোধই বেশি উত্তম তা ডিজিজই হোক বা ডিজাস্টার। ইনফেকশাস ডিজিজ বাদে বেশিরভাগ রোগই একেবারে নির্মূল করা সম্ভব হয়না। সেজন্যই দিনদিন স্বাস্থ্য ক্ষেত্রে সচেতনতার গুরুত্ব বাড়ছে। আমরা এও জানি যে ফিল্ম মানুষের কাছাকাছি পৌঁছানোর খুব কার্যকরী একটা মাধ্যম। তবে কেন এতো বিরাট একটা মাধ্যমকে অবহেলায় দূরে ঠেলে দেবো? ডাক্তারদের প্রধান উদ্দেশ্য হলো মানুষের স্বাস্থ্যের উন্নতি। এ ক্ষেত্রে মেডিসিনের পাশাপাশি সচেতনতাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে৷ 
সবকিছু চোখের পলকে চেঞ্জ করে ফেলার মতো বিরাট উদ্দেশ্য আমাদের নেই। তবে বিভিন্ন প্রিভেন্টেবল ডিজিজ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ যে ক্ষুদ্র চেষ্টা করে যাচ্ছে সে মেঠোপথের নতুন পথচারীর খোঁজেই এ আয়োজন। বাংলাদেশের সকল সরকারী বেসরকারী মেডিকেল ডেন্টাল কলেজের আগ্রহী ছাত্রছাত্রীদের স্বতফুর্ত অংশগ্রহণ ছাড়া এ প্রচেষ্টা কখনোই সফল হবে না।


স্বাস্থ্যছবি উৎসবে অংশ গ্রহণের নিয়মাবলী ও গুরুত্বপুর্ণ তথ্যাবলী- 
১। বাংলাদেশের যেকোন সরকারী বেসরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজের ছাত্রছাত্রীরা ফিল্ম ফেস্টিভ্যালে অংশগ্রহণ করতে পারবেন।

২। ফিল্ম হতে হবে অবশ্যই স্বাস্থ্য সম্পর্কিত। প্রতিরোধযোগ্য বা নিয়ন্ত্রণযোগ্য রোগ, এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স, হোমিওপ্যাথি-হার্বাল-কবিরাজি চিকিৎসা, স্যাকমো-ঔষুধের দোকানদার-ভুয়া ডাক্তার, সরকারী স্বাস্থ্যসেবার পরিচিতি ও সীমাবদ্ধতা, চিকিৎসা ক্ষেত্রে বাণিজ্য, দালাল সমস্যা, নিম্নমানের ডায়াগনস্টিক সমস্যা, সংবাদ পত্রের দায়িত্বহীনতা, হসপিটাল একুয়ার্ড ইনফেকশন, Wrong medical tourism, ডক্টর পেশেন্টস রিলেশনশীপ, ব্লাড ডোনেশন, ডাক্তারদের নিরাপত্তাহীনতা ইত্যাদি ছাড়াও যেকোন স্বাস্থ সম্পর্কিত বিষয়ে ফিল্ম বানানো যাবে যা মানুষকে সচেতন করবে এবং পরোক্ষভাবে মানুষের সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে।

৩। ফিল্মে অবশ্যই একটা গল্প বলতে হবে, প্লেইন ডকুমেন্টরি অগ্রাধিকার পাবেনা। 

৪। ফিল্মের সর্বোচ্চ দৈর্ঘ্য় হবে ১৫ মিনিট। 

৫। তিনটি আলাদা বৈশিষ্টের উপর ভিত্তি করে শ্রেষ্ঠ ফিল্ম নির্বাচন করা হবে। ফিল্মে উপস্থাপিত বিষয় বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে কতটা ভূমিকা রাখতে পারবে সে বিষয়ে বিচারক হিসেবে থাকবেন একজন বিশেষজ্ঞ চিকিৎসা, টেকনিক্যাল বিষয় যেমন লাইট ক্যামেরা, এডিটিং, সিনেমাটোগ্র্যাফি ইত্যাদি বিষয় দেখবেন একজন চলচ্চিত্র বিশেষজ্ঞ, অভিনয়ের দিক বিচারের জন্য থাকবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব।

৬। ফেস্টিভ্যালে অংশগ্রহণ করতে যারা ইচ্ছুক তারা প্রথমে ইভেন্ট লিংকে প্রদত্ব Tickets available অপশনে গিয়ে একটা ফ্রি রেজিস্ট্রেশন ফর্ম পুরণ করতে হবে।
পরবর্তী আয়োজনের জন্য এ রেজিস্ট্রেশন খুবই গুরুত্বপুর্ণ। 

৭। ফিল্ম জমা দেয়ার শেষ সময় ১০ মার্চ, ২০১৯। 

৮। ফিল্ম পাঠাবেন যেভাবে-গুগল ড্রাইভে আপনার ফিল্মটি আপলোড করে তার লিংক ফেস্টিভ্যালের ইভেন্টের মেসেজ অপশনে বা ইমেইলে পাঠাতে পারেন অথবা সিডি করে কুরিয়ারের মাধ্যমে পাঠাতে পারেন এই ঠিকানায়-ডা. নাহিদ হাসান, শহীদ জামিল আখতার রতন হোস্টেল, রুম নং ৩০০৪, রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী। 

৯। অংশগ্রহণকৃত সকল ফিল্মের মধ্য থেকে ১০টি শ্রেষ্ঠ ফিল্ম নির্বাচন করা হবে। এ ১০টি ফিল্মের জন্য থাকবে বিশেষ পুরষ্কার ও সার্টিফিকেট। এবং যারা ফিল্ম জমা দিবে সবার জন্যই থাকবে অনুপ্রেরণা পুরষ্কার।

১০। শ্রেষ্ঠ ফিল্মগুলো ছাড়াও প্রচারযোগ্য অন্যান্য ফিল্মগুলো প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন গ্রামে ও শহরে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। 

১১। একটা টিম মাত্র একটা ছবি জমা দিতে পারবে। তবে একটা মেডিকেল বা ডেন্টাল কলেজে যদি একাধিক টিম থাকে তাহলে প্রত্যেক টিমই ফিল্ম জমা দিতে পারবে। 

১২। যেকোন প্রয়োজনে যোগাযোগ করতে পারেন। ইমেইলঃ healthfilm.festival2k19rmc@gmail.com
মোবাইলঃ ০১৯৮৫৯৭৯০০২। 
১৩। আয়োজক টিমের সদস্যরা মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। 

১৪। প্রতিযোগিতায় অংশগ্রহণকৃত ফিল্মগুলোর প্রাথমিক বাছাইয়ের পর রাজশাহী মেডিকেল কলেজে অনুষ্ঠিত হবে দুই দিন ব্যাপী বর্ণাঢ্য স্বাস্থ বিষয়ক চলচ্চিত্র উৎসব। যারা ফেস্টিভ্যালে অংশগ্রহণ করবে তাদের সবাইকে আমন্ত্রণ জানানো হবে। চলচ্চিত্র উৎসবের তারিখ-সময়-অনুষ্ঠানসূচি ১০ ফেব্রুয়ারী, ২০১৯ এর পর জানিয়ে দেয়া হবে।


Post

রাজশাহীতে বই উৎসবে ৫০ লাখ নতুন বই পাবে শিক্ষার্থীরা

9 months ago

বিভাগীয় শহর রাজশাহীতে বছরের প্রথম দিনে নতুন বই পাবে ৫০ লাখ শিক্ষার্থী। 

২০১৯ সালে রাজশাহী জেলায় প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী রয়েছে ৬ লাখ ৪৯ হা [...]

Post

তৈরি হচ্ছে চার বিভাগে মাদক পাচার রোধে টেস্টিং ল্যাবরেটরি

6 months ago

অবৈধ মাদক পাচার রোধে চার বিভাগীয় শহরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করবে সরকার। মাদক মামলা নিষ্পত্তিতে কার্যকর ভূমিকা, [...]

Post

রাজশাহীতে আয়কর মেলা ১৩ নভেম্বর থেকে

11 months ago

আগামী  ১৩-১১-২০১৮ নভেম্বর থেকে রাজশাহীর কর প্রাঙ্গণে শুরু হতে যাচ্ছে আয়কর মেলা। করদাতাদের জন্য সপ্তাহব্যাপী এ মেলায় থাকছে আয়কর রিটার্ন দাখিল এবং টি [...]

মন্তব্য করুন