Image
1 year ago 0 comments

রাজশাহীতে প্রথম ফ্লাইওভার

উত্তরাঞ্চলে প্রথমবারের মতো ফ্লাইওভার হচ্ছে বিভাগীয় শহর রাজশাহীতে। রাজশাহী-নওগাঁ এবং রাজশাহী-নাটোর সড়কের সংযোগ হিসেবে এই ফ্লাইওভারটি নির্মাণ করা হচ্ছে। এই ফ্লাইওভারের ওপর দিয়ে চলাচল করবে দ্রুতগামী যানবাহন। আর নিচ দিয়ে যাতায়াত করবে ট্রেনসহ অন্যান্য গাড়ি। এরই মধ্যে সংযোগ সড়ক ও ফ্লাইওভার নির্মাণের কাজ এগিয়ে চলেছে। আগামী বছরের মার্চ মাসে এ ফ্লাইওভার চালুর আশা করছেন সংশ্লিষ্টরা।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এরই মধ্যে ফ্লাইওভারের ৯০ শতাংশ ও সংযোগ সড়কের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি ১০ শতাংশ কাজ চলতি ডিসেম্বরের মধ্যেই শেষ হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফ্লাইওভারটির বাকি থাকা রেললাইনের উপরেও গার্ডার উঠানো হয়েছে। এছাড়া দুই পাশের ছাদ ঢালাই সম্পন্ন হয়েছে। শুধু বাকি ফুটপাতের কাজ। যদিও দুপাশের মোট ৮টি পিলারের মধ্যে তিনটি করে মোট ছয়টি পিলার পর্যন্ত ফুটপাত নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া রেললাইনের উপরের দুই পিলারের গার্ডার তোলা হলেও ছাদের কাজ বাকি আছে।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, এই ফ্লাইওভার ও সড়ক চালু হলে এই এলাকার মানুষের যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। ফলে মানুষের জীবনযাত্রায় গতি ফিরে আসবে। এছাড়া শহরের সঙ্গে যোগাযোগ করা সুবিধা হবে। অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সামনের মহাসড়কে যানবাহনের উপরের চাপ কমবে।

এদিকে ফ্লাইওভারটির ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেডের প্রজেক্টর ম্যানেজার মাহাবুবুল আলম। তিনি বলেন, ফ্লাইওভারের দুপাশের ৬০ থেকে ৬২ মিটার সড়ক তাদের করতে হবে। তাও দ্রুত শেষ করব।

অন্যদিকে সংযোগ সড়কের কাজ করছে ‘রিথিন এন্টারপ্রাইজ’। রিথিন এন্টারপ্রাইজের কর্ণধার তৌরিদ-আল-মাসুদ রনি বলেন, সংযোগ সড়কের কাজ ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। ১০ শতাংশ বাকি আছে। ফ্লাইওভারটি সম্পন্ন হলে বাকি সড়কের কাজ সম্পন্ন করা হবে।

প্রসঙ্গত, নগরীর বুধপাড়া লেভেল ক্রসিং এলাকায় ফ্লাইওভারের দুপাশ অর্থাৎ রাজশাহী-নওগাঁ-নাটোর চার লেন সড়ক নির্মাণে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮২ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে ফ্লাইওভার নির্মাণে ব্যয় হবে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা। রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) উদ্যোগে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, মার্চ মাসে ফ্লাইওভারটি উদ্বোধন করা হবে। এই সময়ের আগেই ফ্লাইওভার ও সড়কের বাকি কাজ শেষ হবে।

এদিকে নাগরিকরা বলছেন, ফ্লাইওভার নির্মাণের ফলে যানজট যেমন কমবে, তেমনি কম সময়ে মানুষ এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে। এছাড়া যে নক্সায় ফ্লাইওভারটি নির্মিত হচ্ছে, তাতে নগরীর সৌন্দর্যও বাড়বে।

রাসিকের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী নগরীর যানজট নিরসন ও নগরবাসীর চলাচলের পথ সহজ করতে তার প্রথম মেয়াদে এ উদ্যোগ নেয়া হয়েছিল। এখন কাজটি দ্রুত গতিতে বাস্তবায়ন এগিয়ে চলছে। তিনি প্রায় এটি পরিদর্শন করছেন।

মেয়র আরও বলেন, রাসিকের জন্য এটি অনেক বড় কাজ। ফ্লাইওভার নির্মাণের কাজ শেষ হলে নাটোর-নওগাঁ সড়কের মধ্যে একটি বন্ধন তৈরি হতে যাচ্ছে। প্রকল্পের কাজ শেষ হলে নগরীর ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ঘটবে।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, প্রতিনিয়তই বাড়ছে নগরীর পরিধি। বাড়ছে মানুষও। তাই ২০৫০ সালে রাজশাহীর চিত্র মাথায় রেখেই ফ্লাইওভারটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।


Source: Dailyjanakantha

Post

INTER UNIVERSITY PROGRAMMING CONTEST

2 years ago

Here some details have been shared about this programming contest.

About teams and slots, here are some details -

** It’s an inter university programming contest. So, any university student from all over the country can form team to compete in this contest.

** The teams competing consist of up to three persons (not less than two persons).The coach has to be a faculty [...]

Post

রাজশাহীতে রথের মেলা শুরু

2 years ago

আগামী ৪ জুলাই বৃহস্পতিবার ভগবান জগনাথ দেবের রথ উপলক্ষে এখন সকল প্রস্তুতি শেষ করেছে হিন্দু সম্প্রদায়। এদিকে রথের আগেই জমে উঠেছে নগরীর মেলা। নগরীর আলু [...]

Post

190 year celebration of RAJSHAHI COLLEGIATE SCHOOL.

3 years ago

Rajshahi Collegiate School

Thu May 31 2018 at 09:00 pm


স্কুলের ১৯০ বছর প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে । উক্ত অনুষ্টানে অংশগ্রহন করার জন্য নিম্নক্ত নিয় [...]

মন্তব্য করুন